একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের ফল প্রকাশ

একাদশ শ্রেণিতে কলেজ ও মাদ্রাসায় ভর্তির আবেদনের প্রথম পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করা হয়েছে। শনিবার সন্ধ্যায় একাদশ শ্রেণির ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এই ফল প্রকাশ করা হয়।

ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, কলেজ ভর্তিবিষয়ক ওয়েবসাইটে (http://xiclassadmission.gov.bd/) ফল প্রকাশ করা হয়েছে।

এছাড়াও নির্বাচিত শিক্ষার্থীদের মোবাইলে এসএমএস পাঠানো হবে। ভর্তিবিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, নির্বাচিত শিক্ষার্থীদের আগামীকাল (৩০ জানুয়ারি) থেকে ৬ ফেব্রুয়ারি রাত ৮টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফি ২২৮ টাকা (ওয়েবসাইটে উল্লেখিত অপারেটরের মাধ্যমে) জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চয়ন করতে হবে।

তবে পরবর্তীতে মাইগ্রেশন হলে শিক্ষার্থীকে নতুন করে ভর্তি নিশ্চয়ন করতে হবে না। অর্থাৎ রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া যাবে। ক্লাস শুরু হবে ২ মার্চ।

উল্লেখ্য, গত ৮ জানুয়ারি উচ্চ মাধ্যমিক বা একাদশ শ্রেণিতে এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের অনলাইন ভর্তির আবেদন শুরু হয়। আবেদন শেষ হয় ২৩ জানুয়ারি রাত ১২টায়।

ভর্তি বিজ্ঞপ্তিতে অনুযায়ী, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যারা এসএসসি পাস করেছে তারা আবেদন করতে পেরেছে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পাস করা শিক্ষার্থীরা ২২ বছর বয়সেও আবেদন করতে পেরেছে।

আগামী শিক্ষাবর্ষেও একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে আগের মতোই এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। ভর্তির জন্য কোনো পরীক্ষা দিতে হবে না। শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর কলেজ বণ্টনের ক্ষেত্রে একমাত্র মানদণ্ড হিসেবে কাজ করবে।

Source link

admin

Read Previous

পূর্ব ইউরোপে সেনা পাঠাচ্ছেন বাইডেন

Read Next

অব্যাহত থাকতে পারে শৈত্যপ্রবাহ