এক দশকে দেশে অভূতপূর্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে: অর্থমন্ত্রী

mustafa kamal
ফাইল ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত এক দশক ধরে দেশে অভূতপূর্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে।

কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হলেও প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বে দেশের অর্থনীতি এখনও ভালো অবস্থানে আছে।

বুধবার ২ ফেব্রুয়ারি আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের বাংলাদেশে নবনিযুক্ত কান্ট্রি ডিরেক্টর ড. আর্নো হ্যামেলিয়ার্সের সঙ্গে ভার্চুয়াল সাক্ষাতের সময় এসব কথা বলেন তিনি।

ভার্চুয়াল সভায় আরও উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন। আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রী এই সংকটময় পরিস্থিতির ভয়াবহতা অনুধাবন করতে পেরে অর্থনৈতিক ক্ষেত্রে বিভিন্ন ধরনের যুগোপযোগী ও সাহসী পদক্ষেপ ঘোষণা করেছেন।

বাংলাদেশের সকল নাগরিকের জন্য বিনামূল্যে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম কর্মসূচি গ্রহণ করেছেন। অর্থমন্ত্রী বিগত ১০ বছরে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন বিশেষ করে কৃষি, শিল্প,

বাণিজ্য ও সেবা খাতের উন্নয়নের বিষয়টি তুলে ধরেন। গ্রামীণ অর্থনীতি তথা কৃষি, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রকল্প সমূহে ইফাদের অনুদান সহায়তার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। সেই সাথে সহজ শর্তে ঋণ প্রদান,

ফুড প্রসেসিং, ভবিষ্যতে জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলার জন্য জিইএফ, জিসিএফ এবং অন্যান্য উন্নয়ন সহযোগী তহবিল হতে বাংলাদেশের অর্থায়নের জন্য ইফাদকে অনুরোধ জানানো হয়।

পাঁচ বছর মেয়াদি ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, এসডিজি এবং কোভিড-১৯ পরবর্তী চ্যালেঞ্জ সমূহ মোকাবিলার লক্ষ্যে বাংলাদেশে ইফাদের বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রী জানান, ইফাদের ১২তম পরিপূরণে বাংলাদেশের চাঁদার পরিমাণ বৃদ্ধি করে ২ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করা হয়েছে।

পৃথিবীতে যখন এক বিলিয়ন মানুষ ছিল তখনও পৃথিবীর বহু মানুষ অভুক্ত থাকতো, কিন্তু আজ সাড়ে সাত বিলিয়নের উপরের মানুষের পৃথিবীতেও মানুষ অভুক্ত থাকে না বললেই চলে;

এক্ষেতে ইফাদ, এফএও এর মতো আন্তর্জাতিক সংস্থাসহ কৃষি উন্নয়নের সাথে জড়িত বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও কৃষকদের অবদানের ভূয়সী প্রসংশা করেন অর্থমন্ত্রী।

Source link

admin

Read Previous

২১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়লো বিধিনিষেধ

Read Next

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬০