করোনা মহামারীর মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমাণ অস্ত্র কিনেছে ভারত

করোনা মহামারীর বছরেও যুক্তরাষ্ট্রের কাছ থেকে হাজার হাজার কোটি রুপির অস্ত্র কিনেছে ভারতের বিজেপি সরকার। সম্প্রতি আমেরিকায় ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সির প্রতিবেদন থেকে এমন তথ্য সামনে এসেছে।

চলতি বছরে অন্যান্য দেশ যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র আমদানি উল্লেখযোগ্য হারে কমিয়েছে। ঠিক তখনই এক ধাক্কায় আমদানি অনেকটাই বাড়িয়েছে ভারত।
মার্কিন সামরিক নিরাপত্তা সংস্থার তথ্য বলছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্র থেকে ৩.৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র কিনেছে ভারত। ভারতীয় অর্থে যার মূল্য ২৫ হাজার কোটিরও বেশি। গত বছর এই অঙ্কটা ছিল ৬.২ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ৪৫ কোটির কিছুটা বেশি।

সংবাদ প্রতিদিন বলছে, এক ধাক্কায় যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র আমদানি এতটা বেড়ে যাওয়ায় বিতর্ক তৈরি হয়েছে। তাৎপর্যপূর্ণভাবে এটা ছিল ডোনাল্ড ট্রাম্পের শাসনকালের শেষ বছর।

পাশাপাশি মহামারীর ধাক্কায় ভারতীয় অর্থনীতি ধাক্কা খেয়েছে। সরকারের তহবিলেও টান পড়েছে। এমন পরিস্থিতিতে বিপুল অস্ত্র কেনা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

উল্লেখযোগ্যভাবে এ বছর অস্ত্র কেনা কমিয়েছে বিশ্বের অন্যান্য দেশ। ২০১৯ সালে বিভিন্ন দেশ ৫৫.৭ বিলিয়ন মূল্যের সমরাস্ত্র কিনেছিল। চলতি বছরে সেই হিসাবটা কমে দাঁড়িয়েছে ৫০.৮ বিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে সন্ত্রাসবাদ দমনে পাকিস্তানের ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করলেও ইসলামাবাদের কাছে বিপুল অস্ত্র বিক্রি করে যুক্তরাষ্ট্র।

তথ্য অনুযায়ী, চলতি বছরে ট্রাম্পের দেশ থেকে ১৪৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র কিনেছে পাকিস্তান। ২০১৯ সালে এই অঙ্কটা ছিল ৬৫ মিলিয়ন।

Source link

admin

Read Previous

বাঘারপাড়ার বেতালপাড়ায় নৌকার কর্মীকে কুপিয়ে হত্যা

Read Next

যশোরের বাঘারপাড়ায় নৌকার কর্মীকে কুপিয়ে হত্যা