ঘুরে দাঁড়িয়ে ব্রাজিলের বড় জয়

ম্যাচের প্রায় এক-তৃতীয়াংশ সময় পিছিয়ে থেকেও ঘুরে দাঁড়ানোর দারুণ গল্প লিখে বড় জয় তুলে নিল ব্রাজিল। সেই সঙ্গে এই নিয়ে সেলেসাওরা চলতি বাছাইয়ে টানা ৯ ম্যাচ জেতার স্বাদ পেল।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে শুক্রবার ভেনেজুয়েলাকে তাদের মাটিতে ৩-১ গোলে হারিয়েছে ব্রাজিল। নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি ব্রাজিলের পিএসজি তারকা নেইমার।

দাঁতের সমস্যায় মিডফিল্ডের সবচেয়ে বড় ভরসা কাসেমিরোও ছিলেন না। অন্যদিকে গত কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে চিলির বিপক্ষে লাল কার্ড দেখার পর এই প্রথম শুরুর একাদশে নামেন স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস।

কিন্তু নেইমার-কাসেমিরো না থাকায় ভুগতে হয়েছে ব্রাজিলকে। প্রথমার্ধে বলার মতো কোনো আক্রমণই শানাতে পারেনি তারা। বিশ্বকাপ বাছাইয়ে এর আগে ১৭ বার লড়েও ব্রাজিলের বিপক্ষে জিততে পারেনি ভেনেজুয়েলা।

কিন্তু ফ্যাবিনহো এবং মার্কিনিয়োস নিজেদের রক্ষণ সামলাতে ব্যর্থ হলে সেই সম্ভাবনা জাগায় স্বাগতিকরা। ম্যাচের একাদশ মিনিটে এগিয়ে যায় ভেনেজুয়েলা।

ডান দিক থেকে ইয়েফেরসন সোতেলদোর ক্রস ডি-বক্সে ঠেকানোর চেষ্টা করতে গিয়ে ভারসাম্য হারিয়ে পড়ে যান মার্কিনিয়োস ও ফ্যাবিনহো। অরক্ষিত এরিক রামিরেস বাকি কাজ সহজেই সারেন।

২৩তম মিনিটে সুযোগ পায় ব্রাজিল। লুকাস পাকেতার ডিফেন্স চেরা পাসে ডি-বক্সে বল পেয়ে যান এভেরতন রিবেইরো। তার শট বল প্রতিপক্ষ ডিফেন্ডারের পা ছুঁয়ে ক্রসবারে লাগে।

ফিরতি বলে সুযোগ কাজে লাগাতে পারেননি বারবোসা। ৪৩তম মিনিটে আদালবের্তো পিনারান্দার শট ঠেকিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক আলিসন। যোগ করা সময়ে দারউইন মারচিসের প্রচেষ্টাও ব্যর্থ করে দেন তিনি।

দ্বিতীয়ার্ধের শুরুতে আরও এক গোল হজম করতে পারতো ব্রাজিল। ডি-বক্সের কাছেই প্রতিপক্ষের একজনকে পাস দিয়েছিলেন আলিসন। কিন্তু লিভারপুল গোলরক্ষকের উপহার কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা।

অবশেষে ৭১তম মিনিটে খেলায় সমতা আনেন মার্কিনিয়োস। রাফিনিয়ার কর্নারে লাফিয়ে জোরালো হেড করেন তিনি। লক্ষ্যে এটাই ছিল ব্রাজিলের প্রথম শট, তাতেই আসে প্রতীক্ষার ফল।

ভেনেজুয়েলার অস্কার গনসালেস ৮৫তম মিনিটে বারবোসাকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় ব্রাজিল। স্পট কিকে সফরকারীদের এগিয়ে নেন বারবোসা নিজেই।

যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ব্রাজিলের তৃতীয় গোলটি করেন অ্যান্থনি। রাফিনিয়ার কাটব্যাকে গোলমুখে বল পেয়ে শট নেন তিনি। গোলরক্ষক ফিরিয়ে দিলেও ফিরতি শটে জাল খুঁজে নেন বদলি নামা এই ফরোয়ার্ড।

রাতের আরেক ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। ফলে বাছাইয়ের পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা আলবিসেলেস্তদের সঙ্গে ব্যবধান আটে নিয়ে গেল ব্রাজিল। ৯ ম্যাচে টানা ৯ জয়ে শীর্ষস্থানে থাকা ব্রাজিলের পয়েন্ট ২৭। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে আর্জেন্টিনা।

Source link

admin

Read Previous

সারপ্রাইজ দিতে যাচ্ছেন মিমি

Read Next

সমাজতান্ত্রিক দল ছাড়া সমাজ পরিবর্তন হবে না: ইনু