চীন থেকে ৩ বিলিয়ন ডলার ঋণ নিতে চান ইমরান খান

imran khan

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির অর্থনীতি, বাণিজ্য ও বিনোয়োগে সহায়তার জন্য চীনের কাছে ঋণ চাইতে পারেন। বেইজিং অলিম্পিককে ঘিরে তার সফরের মধ্যেই এই অনুরোধ করা হতে পারে।

পাকিস্তানি গণমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস। প্রতিবেদনে বলা হয়, বেইজিং অলিম্পিককে সামনে রেখে আগামী ৩ ফেব্রুয়ারি চীন সফরে যাচ্ছেন ইমরান খান।

সেখানে তিনি, পাকিস্তানের ছয়টি খাতে চীনা বিনিয়োগের পাশাপাশি, ৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণ চাইতে পারেন। সফরে ইমরান খান পাকিস্তানের অর্থনীতি, বাণিজ্য ও বিনোয়োগে সহায়তার জন্য চীনের কাছে এই সাহায্যের আবেদন করবেন বলে জানিয়েছে পাকিস্তানের বিভিন্ন গণমাধ্যম।

এদিকে, পাকিস্তান প্রধানমন্ত্রীর চীনা সফরকে সামনে রেখে আজ মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বৈঠকে বসছেন দুই দেশের শীর্ষ কর্মকর্তারা। সেখানে তারা সফরের এজেন্ডা নিয়ে আলোচনা করবেন।

পাকিস্তানের গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে জানায়, ইতোমধ্যে ইমরান খানের দেশে ১১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে চীন।

সেইসঙ্গে পাকিস্তানের সেফ ডিপোজিটে আরও ৪ বিলিয়ন ডলার দিয়েছে শি জিন পিংয়ের দেশ। এমনকি চীনের দেওয়া এই ঋণের কারণেই পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে ১৬ দশমিক ১ বিলিয়ন ডলার হয়েছে।

Source link

admin

Read Previous

বিএনপির ষড়যন্ত্র তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী

Read Next

আজ থেকে কমতে পারে শীত