জিয়া প্রকৃত মুক্তিযোদ্ধা কিনা প্রমাণ করতে হবে: আইনমন্ত্রী

anisul haque
ফাইল ছবি

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রকৃত মুক্তিযোদ্ধা হলে তা প্রমাণ করার আহ্বান জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রোববার দুপুরে আইন অনুষদের ‘বঙ্গবন্ধু হত্যার বিচার: আইনি পর্যালোচনা’ শিরোনামে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, জিয়াউর রহমানকে মুক্তিযুদ্ধের চেতনা লালন করতে দেখা যায়নি। এ কারণে তাকে প্রকৃত মুক্তিযোদ্ধা বলা সঠিক হবে কিনা সেটা মনে হয় বিতর্কযোগ্য।

তিনি বলেন, একটি বিজ্ঞপ্তি পড়েছিলাম, তাতে বলা হয়েছে জিয়াউর রহমান কালুরঘাটে প্রতিরোধ যদি গড়ে না তুলতো তাহলে বাংলাদেশ স্বাধীন হতো না। কালুরঘাটের প্রতিরোধের পর ২৭ মার্চ জিয়াউর রহমান যুদ্ধ করেছিল, নাকি সৈন্যরা করেছিল সেটা নিয়ে যথেষ্ট আলোচনা থাকতে পারে।

কথা হচ্ছে কালুরঘাটের সেই প্রতিরোধের পরও কিন্তু ৯ মাস যুদ্ধ চলেছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে যুদ্ধ করে মুক্তিযোদ্ধারা বাংলাদেশকে স্বাধীন করেছেন।

আইনমন্ত্রী তরুণ প্রজন্মের উদ্দেশে বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড এবং চার নেতার হত্যাকাণ্ডের বিচারসহ গণহত্যার বিচারের ব্যবস্থা করেছেন। তিনি অর্থনৈতিকভাবেও বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন।

তরুণ প্রজন্মের দায়িত্ব বিশ্বের বুকে বাংলাদেশের অগ্রযাত্রা ধরে রাখা। এর জন্য তরুণদেরকে বঙ্গবন্ধুর চেতনা ধারণ করতে হবে, ইতিহাস জানতে হবে। বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র এখনও বন্ধ হয়নি, তাই তরুণদের শিক্ষিত হতে হবে, জনগণের পাশে থাকতে হবে। সূত্র: নিউজবাংলা

Source link

admin

Read Previous

আগামী ৬ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের নির্বাচন

Read Next

বঙ্গবন্ধুর আদর্শ মেনে সোনার বাংলার দিকে এগোচ্ছে বাংলাদেশ: এমপি নাবিল