প্রযুক্তি ক্ষেত্রে নেতৃত্ব দিতে প্রয়োজন দক্ষ জনশক্তি: যবিপ্রবি উপাচার্য

vc just
যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে নেতৃত্ব দিতে প্রয়োজন দক্ষ জনশক্তি।

এ কারণে কৃত্রিম বুদ্ধিমত্তা, বায়ো-ইনফরমেটিক্সসহ বিশ্বে সর্বশেষ সংযোজিত প্রযুক্তির বিষয়ে আমাদের শিক্ষার্থীদের আপডেট রাখতে হবে।

বুধবার যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে আয়োজিত একটি সেমিনারে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন এসব কথা বলেন।

‘অথরশিপ অ্যাট্রিবিউশন ইন বাংলা ইউজিং ডিপ লার্নিং’ শীর্ষক সেমিনারটি আয়োজন করে যবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগ।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করার জন্য প্রযুক্তি ক্ষেত্রে দক্ষ জনশক্তির কোনো বিকল্প নেই।

বাংলাদেশ সরকার ভিশন-২০৪১ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আশা করি, তোমরাই হলে সেই তরুণ নেতৃত্ব যারা এই ভিশন বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রাখতে পারবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিএসই বিভাগের সহকারী অধ্যাপক অতীশ কুমার দীপঙ্কর। তিনি বাংলা বিষয়ক লেখালেখির ক্ষেত্রে ‘ডিপ লার্নিং’ পদ্ধতি ব্যবহার করে প্রকৃত লেখক, লেখকের লেখাগুলোর ত্রুটি-বিচ্যুতি কিভাবে চিহ্নিত করা যায় সে বিষয়ের তাঁর গবেষণালব্ধ তথ্য-উপাত্ত তুলে ধরেন।

পরে একইস্থানে ‘ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন-আটিইই’ শীর্ষক আরেকটি সেমিনার অনুষ্ঠিত হয়। কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ মো. গালিবের সভাপতিত্বে সেমিনার দুটিতে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আমজাদ হোসেন,

আইটিইই প্রকল্পের বিশেষজ্ঞ হাসান আহমেদ শরীফ, প্রকৌশলী মো. গোলাম সারোয়ার, আকিহিরো সোজি, সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মো. ইয়াসির আরাফাত, প্রভাষক রোমানা রহমান ইমা, মোস্তাফিজুর রহমান আকন্দ, মুস্তাইন বিল্লাহসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Source link

admin

Read Previous

জয় বাংলাকে জাতীয় স্লোগান করে প্রজ্ঞাপন জারি

Read Next

জীবনের সবচেয়ে সুন্দর মুহূর্ত যাচ্ছে: পরীমণি