বন্যপ্রাণী সংরক্ষণে আগে বন রক্ষা করতে হবে: বনমন্ত্রী

enviromet minister

দেশের বন্যপ্রাণী সংরক্ষণে সর্বাগ্রে আমাদের দেশের বনাঞ্চলকে রক্ষা করতে হবে বলে জানিয়েছেন বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন।

বৃহস্পতিবার ৩ মার্চ দুপুর ২টার দিকে আগারগাঁও বন ভবনের হৈমন্তী মিলনায়তনে বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে আলোচনা সভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

শাহাবুদ্দিন বলেন, যারা বন রক্ষার দায়িত্বে রয়েছেন তাদেরকে সুস্থ ও সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। বন্যপ্রাণী রক্ষার স্বার্থেই বনকে রক্ষা করতে হবে।

মন্ত্রী বলেন, আমরা যেন বন সংরক্ষণ করতে পারি সেটা খেয়াল রাখতে হবে। বন্যপ্রাণীর আবাসস্থল রক্ষা করতে হবে। বন রক্ষার দায়িত্বে যারা রয়েছেন তারা সঠিকভাবে বন সংরক্ষণ করেন।

জেব্রা মৃত্যুর ঘটনা উল্লেখ করে মন্ত্রী বলেন, এইসব ঘটনার পুনরাবৃত্তি আমরা চাই না। এবার কিছু হাতিও মারা গেছে। হাতি মারা যাওয়ার কারণ উদঘাটন করার চেষ্টা হচ্ছে। হাতি মারা যাওয়ার একটি কারণ খাবারের অভাব।

হাতির খাবারের ব্যবস্থা করা হচ্ছে। আমরা যদি হাতির আবাসস্থল এবং খাবারের ব্যবস্থা যদি করতে পারি, তাহলে হাতি লোকালয় আসবেনা। তাই প্রকল্প গ্রহণ করে হাতির খাবারের ব্যবস্থা করতে হবে।

এবারের বিশ্ব বন্যপ্রাণী দিবসের প্রতিপাদ্য হচ্ছে, বিপন্ন বন্যপ্রাণী রক্ষা করি, প্রতিবেশ পুনরুদ্ধারে এগিয়ে আসি।

Source link

admin

Read Previous

করোনায় আরো ৫ জনের মৃত্যু

Read Next

মণিরামপুরে ইউপি সদস্যকে হত্যা চেষ্টার অভিযোগে যুবক আটক