বিশ্ব ক্রিকেটকে নিয়ন্ত্রণ করছে ভারত: ইমরান খান

imran khan

পাকিস্তানের তরফে অভিযোগটি অবশ্য নতুন নয়। আর্থিক কারণে বিশ্ব ক্রিকেটে ভারতের প্রভাব নিয়ে কিছুদিন আগেও মুখ খুলেছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) নতুন সভাপতি রমিজ রাজা।

দেশটির প্রধানমন্ত্রী ও বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানও এবার একই ইস্যুতে বিস্ফোরক মন্তব্য করলেন।
ইমরানের মতে, ভারতের বিপুল অর্থ আছে, এজন্য তারাই বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রণ করছে।

‘মিডল ইস্ট আই’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, অর্থ এখন অনেক বড় একটা বিষয়। এটা খেলোয়াড়দের জন্য যেমন সত্যি, ক্রিকেট বোর্ডগুলোর জন্যও ততটাই সত্যি।

তাছাড়া সবাই জানে ভারতীয় ক্রিকেট বোর্ড অনেক ধনী। তাই একথা বলাই যায় যে, ভারতই বিশ্ব ক্রিকেটকে নিয়ন্ত্রণ করছে।  সম্প্রতি নিউজিল্যান্ড ও ইংল্যান্ড দলের পাকিস্তান সফর বাতিলের জন্য ভারতকে দোষারোপ করছে পাকিস্তান। তাদের দাবি, ভারতের অর্থের দাপটের কারণেই ওই দুই দেশ সফর থেকে সরে এসেছে।

ইমরান খানের মতে, পাকিস্তানের সঙ্গে ইংল্যান্ড যা করেছে কখনোই সেটা ভারতের সঙ্গে করতে পারতো না। তিনি বলেন, এই জায়গায় ভারত থাকলে তারা এমন করার সাহসও পেত না। কারণ সেখানে বিপুল পরিমাণ অর্থের ব্যাপার থাকতো। এ কাজটা করে ইংল্যান্ড নিজেরাই নিজেদের ছোট করেছে।

গত বছর করোনার সময় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) আহবানে কয়েক মিলিয়ন ইউরোর টিভি স্বত্বের চুক্তির টাকা বাঁচাতে ইংল্যান্ড সফর করেছিল পাকিস্তান।

সেদিকে ইঙ্গিত করে ইমরান বলেন, ইংল্যান্ডের উচিত নিজেদের প্রশ্ন করা, একই কাজ যদি অন্য কোনো দেশ তাদের সঙ্গে করতো তাহলে কেমন হতো?

আমি মনে হয় পাকিস্তানের মতো দলগুলোর সঙ্গে খেলাটা এখনো অনুগ্রহ মনে করে ইংল্যান্ড। এর অন্যতম কারণ হলো অর্থ। গত সেপ্টেম্বরের মাঝামাঝিতে বোমা হামলার সন্দেহজনক হুমকির পাওয়ার পর পাকিস্তান সফর বাতিল করে নিউজিল্যান্ড।

কিন্তু ওই হুমকির খবরকে ‘ফেক নিউজ’ দাবি করে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, বিদেশি দলগুলোর জন্য সবচেয়ে বেশি চিন্তা তো আমাদের। যদি পাকিস্তানে কিছু হয়ে যায়, তাহলে আমরা দায়ী হবো এবং আমাদের কাছে বিশ্বের অন্যতম সেরা গোয়েন্দা সংস্থা আছে।

Source link

admin

Read Previous

আমাদের সামনে বড় পরীক্ষা: ফখরুল

Read Next

বিএনপির গণ-অভ্যুত্থানে সরকার পতনের ভাবনা দিবাস্বপ্ন