রাশিয়ায় বন্ধ হলো বিবিসিসহ বেশ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যম

ইউক্রেন যুদ্ধ নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে বেশ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যমের ওয়েবসাইট নিজ দেশে বন্ধ করে দিয়েছে রাশিয়া। এসব ওয়েবসাইটের মধ্যে রয়েছে বিবিসি, ডয়চে ভেলে, ভয়েস অব আমেরিকা।

রাশিয়া বারবার অভিযোগ করে আসছে পশ্চিমা মিডিয়াগুলো একপাক্ষিক এবং রুশবিরোধী মত ছড়িয়ে দিচ্ছে। মস্কোর দাবি এসব মিডিয়াগুলো নিজ দেশের নেতাদের ইরাকের মতো বিভিন্ন দেশে ভয়াবহ যুদ্ধ এবং দুর্নীতির জন্য জবাবদিহিতার আওতায় আনতে না পারলেও রুশ বিরোধী অবস্থান নিয়েছে।

শুক্রবার রাশিয়ার যোগাযোগ তদারকি প্রতিষ্ঠান জানায় তারা বিবিসি, ভয়েস অব আমেরিকা, রেডিও ফ্রি ইউরোপ / রেডিও লিবার্টি, ডয়চে ভেলে এবং আরও কয়েকটি সংবাদমাধ্যমের ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে।

রোসকোমনাডজোর নামের তদারকি সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, বিদেশি মালিকানাধীন তথ্যের উৎসে প্রবেশ বন্ধ করে দেয়া হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়, রাশিয়ার সীমানায় এসব তথ্যের উৎস বন্ধ করে দেয়ার কারণ তাদের নির্বিচার এবং পদ্ধতিগতভাবে ভুয়া তথ্য সম্বলিত উপকরণ ছড়িয়ে দেয়া।

ওই বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ’ সামরিক অভিযানের পদ্ধতি, রুশ সশস্ত্র বাহিনীর ক্ষয়ক্ষতি নিয়ে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে। এই সপ্তাহে ইউরোপীয়ান ইউনিয়ন রাশিয়ার রাষ্ট্রীয় নিয়ন্ত্রণাধীন সংবাদমাধ্যম আরটি এবং স্পুটনিক বন্ধ করে দেয়।

ফেসবুকের মালিক মেটা, অ্যালফাবেট ইনকর্পোরেশন গুগল, ইউটিউব এবং টিকটক ইতোমধ্যে আরটি এবং স্পুটনিকের প্রচার ইউরোপীয় ইউনিয়নে বন্ধ করে দিয়েছে।

Source link

admin

Read Previous

নির্বাচনকে ভয় পায় জনবিচ্ছিন্ন বিএনপি: তথ্যমন্ত্রী

Read Next

বিএনপির নেতাদের পায়ের নিচে মাটি নেই: কাদের