শুধু খালেদা জিয়া না, বাংলাদেশও মৃত্যুপথযাত্রী: নুর

বিএনপি চেয়ারপারসন শুধু খালেদা জিয়াই না, বাংলাদেশও মৃত্যুপথযাত্রী বলে মন্তব্য করেছেন গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে ও স্বাধীনতা যুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

নুর বলেন, খালেদা জিয়া শুধু মৃত্যুপথযাত্রী না, বাংলাদেশও আজ মৃত্যুপথযাত্রী। বাংলাদেশ জনগণ মৃত্যুপথ যাত্রী। বেগম খালেদা জিয়াকে দুটি দৃষ্টিকোণ থেকে শ্রদ্ধা করি।

একটা হচ্ছে নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনে তার আপোষহীন ভূমিকা। সে আন্দোলনে শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন এরশাদের অধীনে যে নির্বাচনে যাবে সে জাতীয় বেইমান হবেন।

কিন্তু পরে তারাই নির্বাচনে গেছে এবং জাতীয় বেইমান হয়েছেন। সেখানে বেগম খালেদা জিয়া আপোষহীন থেকেছেন। দ্বিতীয় কারণ প্রসঙ্গে তিনি বলেন, খালেদা জিয়া বিদেশি বিভিন্ন শক্তির কাছে নতজানু হয়ে ক্ষমতায় থাকতে চাননি।

যে কারণে তিনি ক্ষমতায় থাকাকালীন বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা নানাভাবে ডিস্টার্ব করেছে। দেশে যখন ৬৪ জেলায় বোম্বিং হয়েছিল, সেদিন খালেদা জিয়া সম্ভবত চীনের বেইজিংয়ে পা রেখেছিলেন।

এখানে নানা আন্তর্জাতিক সমীকরণ আছে, সেখানে তার (খালেদা জিয়া) গুণ হচ্ছে ক্ষমতায় থাকার জন্য তিনি দেশের স্বার্থ বিকিয়ে দেননি।

খালেদা জিয়ার চিকিৎসা প্রসঙ্গে নুর বলেন, একটা অমানবিক সরকারের কাছে মানবিকতা আশা করবেন— এটা হয়? হয় না। একটা মানুষ চিকিৎসা পাবে— এটা মৌলিক অধিকার, আইনগত অধিকার, সাংবিধানিক অধিকার। আইনের দোহাই দিয়ে যারা ক্ষমতায় আছে তারাই সবচেয়ে বেআইনি কাজ করেছে।

Source link

admin

Read Previous

বোর্ড ভালোভাবেই দায়িত্ব পালন করছে : মাহমুদউল্লাহ

Read Next

মুসলিম দেশগুলোর স্বীকৃতি চায় তালেবান