সব বিভাগে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে: প্রধানমন্ত্রী

hasina
ফাইল ছবি

ভবিষ্যতে বেকারত্ব দূর করতে দেশের প্রতিটি বিভাগে একটি করে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ২০২২ সালের জানুয়ারি থেকে আরও চারটি- বরিশাল, সিলেট, পাবনা ও রংপুরে মেরিন একাডেমির কার্যক্রম শুরু করা হয়েছে।

আমার ইচ্ছে আছে, প্রতিটি বিভাগে একটি করে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করার। যেখানে শুধু প্রশিক্ষণই হবে না, শিক্ষার্থীদের দেশ-বিদেশে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ হবে। বেকার সমস্যা দূর হবে।

রোববার ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ মেরিন একাডেমির অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

এ সময় ক্যাডেটদের উদ্দেশে কর্মক্ষেত্রে সততা ও দক্ষতার সঙ্গে কাজ করে দেশের মুখ বিশ্বের বুকে উজ্জ্বল করতে মেরিন প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

তিনি বলেন, সমুদ্র চালানো কোনো সাধারণ পেশা নয়। বিশ্ব বাণিজ্যের প্রায় ৮০ শতাংশ সমুদ্রপথেই হয়ে থাকে। ফলে এটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটি জায়গা।

তাই বিশ্ব বাণিজ্য গতিশীল রাখতে ক্যাডেটদের ভূমিকা অপরিসীম। মেরিন ক্যাডেট পেশায় আত্মনিয়োগ করলে সমাজের প্রতি দায়িত্ব তৈরি হয় বলেও জানান প্রধানমন্ত্রী।

এ সময় হাইটেক সমুদ্র জাহাজ পরিচালনার উপযোগী পেশাদার ক্যাডেট গঠনে মেরিন একাডেমি যথাযথ পদক্ষেপ নেবে। এক্ষেত্রে কারিকুলামও উন্নত করতে পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

Source link

admin

Read Previous

পাসের হার ৯৩.৫৮ শতাংশ

Read Next

হেল্পিং সেন্টার ঝিনাইদহ জেলা শাখার দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী পালিত