সরকার পরিবেশ বান্ধব উন্নয়নকে গুরুত্ব দিচ্ছে: পরিকল্পনা মন্ত্রী

দেশের জ্বালানি খাতের দ্রুত বিকাশ ঘটায় বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বেড়েছে কয়েকগুণ। তবে দেখা দিয়েছে নতুন সমস্যা ও নানান প্রশ্ন। এসব সমস্যা সমাধানে শুক্রবার শুরু হয়েছে ‘জ্বালানি, জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়ন’ শীর্ষক বার্ষিক সম্মেলন।

শুক্রবার রাজধানীর সিদ্ধেশ্বরীস্থ স্টামফোর্ড ইউনিভার্সিটিতে এই সম্মেলনের উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, সরকার পরিবেশ বান্ধব উন্নয়নকে গুরুত্ব দিচ্ছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) আয়োজিত এই সম্মেলন আয়োজিত সম্মেলনে সভাপতিত্ব করেন বাপা সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল।

বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিলের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন অর্থনীতিবিদ ওয়াহিদ উদ্দিন মাহমুদ, বেন-এর প্রতিষ্ঠাতা অধ্যাপক নজরুল ইসলাম, নির্বাহী সভাপতি মো. আব্দুল মতিন প্রমূখ।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এম এ মান্নান বলেন, বঙ্গবন্ধু কন্যা শেষ হাসিনার নেতৃত্বে দেশে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড চলছে। ইতোমধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে গেছে।

তিনি আরো বলেন, সরকার এই উন্নয়নের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সুরক্ষার বিষয়টি গুরুত্ব দিচ্ছে। কয়লা পরিবেশের জন্য ক্ষতিকর হওয়ায় কয়লা ভিত্তিক কয়েকটি প্রকল্প বাতিল করা হয়েছে। উন্নয়ন কর্মকাণ্ডের ধারাবাহিকতা রক্ষায় সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

Source link

admin

Read Previous

যশোরে নতুন করে আরো ৬৪ জন করোনায় আক্রান্ত

Read Next

যশোরে পৃথক অভিযানে গাঁজাসহ ৫ মাদক বিক্রেতা আটক