স্বাস্থ্যবিধি মেনে রূপদিয়ায় জমে উঠেছে কোরবানির পশুহাট

কোরবানির ঈদকে সামনে রেখে রূপদিয়ায় জমে উঠেছে পশুর হাট। এদিন হাজার হাজার দেশীয় গরু-ছাগল নিয়ে বিক্রেতারা আসছেন যশোর সদর উপজেলার ঐতিহ্যবাহী রূপদিয়ার এই হাটে।

বিক্রেতারা বলছেন, এ বছর পশু মোটাতাজা করায় অধিক খরচ হলেও গত বছরের চেয়ে কম দাম চাওয়া হচ্ছে পশুর। এরপরও ক্রেতারা দাম শুনে চলে যাচ্ছেন। এতে দুশ্চিন্তায় রয়েছেন তারা।

অন্যদিকে ক্রেতারা বলছেন, বিক্রেতারা চড়া দাম হাঁকিয়ে বসে রয়েছেন। তাই সামর্থ অনুযায়ী গরু-ছাগল কিনতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

রূপদিয়ার পশুর হাটে সরেজমিনে ঘুরে দেখা গেছে, এই হাটে বিপুল পরিমাণ গরু, ছাগল ও ভেড়া বিক্রির জন্য হাটে নিয়ে এসেছেন বিক্রেতারা। এছাড়া এই হাটে স্বাস্থ্যবিধি মেনে বেচাকেনা করতে দেখা গেছে ক্রেতা-বিক্রেতাদের।

একাধিক বিক্রেতাদের সাথে কথা বলে জানাযায়, গত বছরের চেয়ে এ বছর দেশীয় পদ্ধতিতে গরু, ছাগল মোটাতাজা করতে অনেক টাকা খরচা হয়েছে। তাই কোরবানির হাটে পশুগুলোর দাম একটু বেশি রয়েছে।

অনেকে বলছেন আমরা যদি গরুর দাম দেড় লাখ চাই তাহলে ক্রেতারা তার দাম বলেন ৮০-৯০ হাজার টাকা, আর যদি এক লাখ টাকা চাই তাহলে ক্রেতারা বলেন ৬০-৭০ হাজার টাকা।

কোনো কোনো ক্রেতা দাম বেশি দিয়ে কিনে নেন। আবার কিছু ক্রেতা দাম শুনে চলে যান। তারা আরো জানান, বেশি দামে বিক্রি করতে না পারলে তাদের অনেক লোকসান গুনতে হবে।

এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বিক্রেতারা। সাকিব, রানা, ইকবাল জানান তারা যশোর সদর উপজেলার এই ঐতিহ্যবাহী হাটে কোরবানির পশু কেনার জন্য এসেছেন। কিন্তু বিক্রেতারা গত বছরের চেয়ে এ বছর পশুর দাম অনেক বেশি চাচ্ছেন।

ফলে সামর্থ অনুযায়ী, পশু কিনতে হিমশিম খেতে হচ্ছে। তারা আরও জানান, আরও এক-দুইদিন হাটে যাবো। যদি দাম কিছুটা কমে তাহলে ভালো, নাহলে বেশি দামেই কিনতে হবে।

রূপদিয়ার হাট ইজারাদার মোঃ রাজু আহম্মেদ বলেন- শুক্রবার (১৬ জুলাই) সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত এহাটে শতখানেক গরু ও দেড় হাজারেরও বেশী ছাগল বেচা-বিক্রি হয়েছে।

আমাদের এ পশুর হাটে অতিরিক্ত কোনো খাজনা আদায় করা হয় না। তাই এ হাটে ক্রেতা ও বিক্রেতাদের সমাগম বেশি। গরু প্রতি সর্বোচ্চ ৫’শ টাকা খাজনা নির্ধারণ করে দেয়া রয়েছে।

যে কারনে স্বাস্থ্যবিধি মেনে লকডাউনের পরে প্রথম হাটে ব্যাপক গরু-ছাগলের সমাগম হয়েছে। আমার এই হাটে সার্বক্ষণিক ভেটেনারি মেডিকেল টিম ও আইনশৃঙ্খলা বাহিনী’র সদস্যরা নিয়োজিত রয়েছে।

Source link

admin

Read Previous

সিনোফার্মের আরো ২০ লাখ টিকা আসছে কাল

Read Next

দেহরক্ষীকে মাসে ১০ লাখ টাকা বেতন দেন আনুশকা!