সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

ইতালির প্রধানমন্ত্রী হওয়ার পথে উগ্র ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০৮:৩৫ এএম

ইতালির প্রধানমন্ত্রী হওয়ার পথে উগ্র ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি

ইতালির পার্লামেন্ট নির্বাচনে ভোটে জয়লাভ করেছেন কট্টর ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি। দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি। 

(২৬ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মেলোনিই প্রথম কট্টর ডানপন্থী সরকার গঠন করবেন দেশটিতে।

মেলোনি ইতালির উগ্র ডানপন্থী ব্রাদার্স অব ইতালি পার্টির নেতৃত্ব দিচ্ছেন। অন্য দুটি ডানপন্থী দল মাত্তেও সালভিনির লিগ ও সিলভিও বেরলুসকোনির ফোরজা ইতালিকে নিয়ে জোট সরকার গঠন করতে পারে দলটি। স্থানীয় সময় রোববার ভোর পাঁচটায় পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়, চলে রাত ১১টা পর্যন্ত।

জরিপ বলছে, নির্বাচনে ৪১ থেকে ৪৫ শতাংশ ভোটে জয়ী হওয়ার পথে মেলোনির ব্রাদার্স অব ইতালি পার্টির নেতৃত্বাধীন ডানপন্থি জোট।

তিনি প্রতিদ্বন্দ্বী বামপন্থি প্রার্থী এনরিকো লেট্টার চেয়ে অনেক এগিয়ে রয়েছেন। বিরোধী ডেমোক্রেটিক পার্টি ১৮ দশমিক ৩ শতাংশ ভোট পেতে পারেন বলে মনে করা হচ্ছে।

ডানপন্থি মেলোনি রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞাকে সমর্থন করেছেন। তবে তার দল এখনও ফ্যাসিস্টদের পুরানো স্লোগান ধরে রেখেছে- ‘ঈশ্বর, পিতৃভূমি ও পরিবার।’ তিনি সমকামিতার বিরুদ্ধে কথা বলেছেন এবং অভিবাসন বন্ধ করার জন্য লিবিয়ার নৌ অবরোধের আহ্বান জানিয়েছেন।

মাত্র ১০ বছর আগে ২০১২ সালে ব্রাদার্স অব ইতালি দলটি প্রতিষ্ঠা করেন জর্জিয়া। এর আগে তিনি সিলভিও বারলুসকোনির সরকারে সবচেয়ে কম বয়সে মন্ত্রী হন।